লোকসভা নির্বাচন

কোডারমা আর.ও(RO) জাতীয় বিতর্কের মধ্যে মধ্যরাতের মধ্যে সঠিক পোল ডেটার প্রতিশ্রুতি দেয়৷

ভোটের সমাপ্তি এবং ভোটের সমাপ্তি: তারা ভোট দেওয়ার অর্থ কী। মধ্যরাতের মধ্যে দেওয়া প্রাথমিক ভোটের শতাংশ, পরের দিন দুপুরের মধ্যে চূড়ান্ত পরিসংখ্যান

গিরিডি: ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) কেন্দ্রগুলিতে ভোট শেষ হওয়ার সাথে সাথেই কেন প্রকৃত ভোটের শতাংশ ঘোষণা করতে পারেনি তা নিয়ে দেশে বিতর্কের মধ্যে, কোডারমার রিটার্নিং অফিসার নমন প্রিয়শ লাকড়া দাবি করেছেন যে ভোটের দিন মধ্যরাতে, তারা তা করতে পারে। পোলের সঠিক ক্লোজ ডেটা এবং পরের দিন দুপুরের মধ্যে চূড়ান্ত শতাংশ প্রদান করুন, যাকে বলা হয় পোল শেষ।

কোডারমা লোকসভা কেন্দ্র, ঝাড়খণ্ডের গেটওয়ে হিসাবে পরিচিত, তিনটি জেলা নিয়ে গঠিত – গিরিডিহ, কোডারমা এবং হাজারিবাগ। এটি একটি নকশাল প্রভাবিত জেলা যেখানে মোট 2,552টি বুথ রয়েছে। তা সত্ত্বেও, আরও লাকড়া জোর দিয়ে বলেছেন যে চূড়ান্ত ভোটের শতাংশ পাওয়ার সর্বোচ্চ সময় ভোটের পরের দিন দুপুর পর্যন্ত।

অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মস (ADR) সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে, ইসিআই-কে ভোট শেষ হওয়ার সাথে সাথে চূড়ান্ত ডেটা প্রকাশ করার জন্য আদেশ চেয়েছে, প্রথম দুই ধাপের মতো কয়েক দিন পরে না করে। এডিআর আবেদন করেছিল যে ভোটের সঠিক সংখ্যা সহ ভোটের শতাংশ 24 ঘন্টার মধ্যে ইসিআই দ্বারা প্রকাশ করা উচিত, কারণ কমিশন ততক্ষণে প্রিসাইডিং অফিসার (PO) এর কাছ থেকে ফর্ম 17C পায়, যেখানে প্রতিটি বুথে মোট ভোটের সংখ্যা উল্লেখ করা হয়। .

তবে, ইসিআইয়ের প্রতিনিধিত্বকারী আইনজীবীরা দাবি করেছেন যে তাদের ভোট সংক্রান্ত সমস্ত তথ্য সংগ্রহ করতে বেশ কয়েক দিন সময় লেগেছে।

চূড়ান্ত ভোটের শতাংশ প্রদানের সময়সীমা সম্পর্কে ইনিউজরুম দ্বারা জিজ্ঞাসা করা হলে, আর.ও(RO) লাকড়া  প্রক্রিয়াটি বিস্তারিতভাবে জানান। প্রতি 20টি বুথের জন্য, কন্ট্রোল রুমে একজন ব্যক্তি ডেটা সংগ্রহ করবেন। কিছু ভোটকেন্দ্র থেকে, যেখানে সংযোগের সমস্যা থাকতে পারে, একজন সেক্টর ম্যাজিস্ট্রেট এবং সংরক্ষিত মাইক্রো পর্যবেক্ষকরা পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। তারা যেকোনো বিলম্বের কারণ প্রদান করবে এবং প্রতি দুই ঘণ্টায় একটি সঠিক ভোটের শতাংশ গণনা করা যেতে পারে।

প্রিজাইডিং অফিসারদের সিস্টেমে অভ্যস্ত হতে সহায়তা করার জন্য এবার সুবিধা পোর্টালের মাধ্যমে একটি ট্রায়াল রান করা হয়েছে বলেও উল্লেখ করেন আর.ও(RO)।

পোল বন্ধ

ভোটের শতাংশের তথ্য প্রথমে 11:15 AM এবং আবার 1:15 PM-এ প্রদান করা হয়। ভোট বিকাল ৫টায় শেষ হয়, কিন্তু কিছু লোক সারিতে থাকায়, সন্ধ্যা ৭টা নাগাদ পরিসংখ্যান প্রত্যাশিত। কিছু ক্ষেত্রে, ভোটের শেষের পরিসংখ্যান 10 বা 11 PM এর মধ্যে পাওয়া যেতে পারে, কিন্তু সাধারণত, তারা মধ্যরাতের মধ্যে প্রকাশ করা হয়। 98 বা 99 শতাংশ মেশিন মধ্যরাতের মধ্যে পাওয়া যায়। ততক্ষণে একটি সঠিক পরিসংখ্যান প্রদানের লক্ষ্য রয়েছে।

পোল শেষ

পরের দিন সমস্ত মেশিন, পি.ও (PO) ডায়েরি এবং ফর্ম 17C পাওয়ার পরে, ডেটা সংকলিত হয় এবং সিস্টেমে প্রবেশ করা হয়। পরের দিন দুপুর নাগাদ ভোটের শেষের পরিসংখ্যান পাওয়া যাবে। সাধারনত, এন্ড অফ পোল ডেটা ক্লোজ অফ পোল ফিগার থেকে সামান্য বেশি। আর.ও (RO) অনুযায়ী, চূড়ান্ত ভোটের শতাংশ নির্ভুল থাকা নিশ্চিত করতে পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বিলম্ব ঘটতে পারে কারণ ফোনে প্রাপ্ত তথ্য অবশ্যই ভুল এড়াতে মেশিনের ডেটা, পি.ও (PO) ডায়েরি এবং ফর্ম 17C এর সাথে মেলে। উদাহরণ স্বরূপ, ডুমরিতে গত বিধানসভা উপ-নির্বাচনে, ক্লোজ অফ পোল এবং এন্ড অফ পোলের মধ্যে পার্থক্য ছিল মাত্র 0.02 শতাংশ, কোডারমা আর.ও (RO) যোগ করেছে৷

 

এটি হিন্দিতে প্রকাশিত প্রতিবেদনের একটি অনুবাদ

Shahnawaz Akhtar

is Founder of eNewsroom. He loves doing human interest, political and environment related stories.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button